পূর্ণ বয়স্ক কচ্ছপ উদ্ধার করলো বন দপ্তর

14th November 2020 11:30 am বাঁকুড়া
পূর্ণ বয়স্ক কচ্ছপ উদ্ধার করলো বন দপ্তর


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  ফের সাফল্য সোনামুখী বনদপ্তরের উদ্ধার করল একটি পূর্ণবয়স্ক ভারতীয় ফ্ল্যাপশেল কচ্ছপ ।

বন বিভাগ সূত্রে খবর গত কাল রাতে রাধামোহন পুর গ্রাম পঞ্চায়েতের বন্দলহাটি গ্রাম থেকে এক ব্যক্তির ফোন করে সোনামুখী ফরেস্ট অফিসার কে জানান বন্দলহাটি গ্রামে জলাশয় থেকে একটি কচ্ছপ লোকালয়ে চলে আসে তড়িঘড়ি সোনামুখী ফরেস্ট অফিসার দয়াল চক্রবর্তী মহাশয় ঘটনাস্থলে পৌঁছায় এবং ওই পূর্ণবয়স্ক ভারতীয় ফ্ল্যাপশেল কচ্ছপটি উদ্ধার করে সোনামুখী বনদপ্তর অফিসে নিয়ে আসা হয় ।

সোনামুখী ফরেস্ট অফিসার দল চক্রবর্তী বলেন আমরা গতকাল রাতে বন্দলহাটি গ্রাম থেকে একটি ভারতীয় ফ্ল্যাপশেল কচ্ছপ উদ্ধার করে নিয়ে আসি এখন কচ্ছপটি আমাদের অফিসে রাখা আছে আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ মোতাবেক এটি আমরা বনের ভেতরে কোন জলাশয় ছেড়ে দেবো । এবং তিনি সাধারণ মানুষের উদ্দেশ্যে বলেন কচ্ছপ ধরা কচ্ছপ মারা এবং খাওয়া সবটাই অপরাধ সবাই এই কাজ থেকে বিরত থাকবেন যদি কোথাও কচ্ছপ ধরা পড়ে বা বেরোয় সঙ্গে সঙ্গে আমাদের খবর দেবেন আমরা সেটা উদ্ধার করব ।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।